12 May 2016

বাংলাদেশে গভীর সমুদ্র বন্দর স্থাপনে ভারতের এতো আগ্রহ কেন?

প্রথমত: বাংলাদেশের অর্থনীতি অতি ক্ষুদ্র। মাত্র ২২০ বিলিয়ন ডলারের ছোট অর্থনীতিতে এই মূহুর্তে নতুন কোন গভীর সামুদ্রিক বন্দরের দরকার নেই। চট্টগ্রাম ও খুলনার সমুদ্র বন্দরই আমাদের জন্য যথেষ্ট। আর যদি ভারতকে ট্রানজিট দেয়ার কারণে পোর্টের ক্ষমতা বাড়াতে হয়, সেটাও বাংলাদেশের মানুষের বিনিয়োগে করা টাকায় হওয়া দরকার। কারণ বাংলাদেশে বিশাল পরিমাণ 'অলস টাকা' পড়ে আছে মানুষের হাতে, ছড়িয়ে ছিটিয়ে। ভারত সরকার বা ভারতের বড় বড় কোম্পানীর কাছ থেকে ৪% হারে টাকা নেয়ার চেয়ে দেশী মানুষের টাকা হতে ৫%-৬% হারে টাকা নেয়া সঠিক হবে।

ভারতের পররাস্ট্র সচিব জয়শংকর বাংলাদেশে গভীর সামুদ্রিক বন্দর করার ব্যাপারে আগ্রহ দেখায়েছে। বাংলাদেশের এখন কি দরকার, আগামী ২০ বছরে কি দরকার হতে পারে, সেটা বুঝার জন্য সরকারী ইউনিভার্সিটি গুলো থেকে ৫০/৬০ জন ফেলো নিয়ে একটা ইনস্টিটিউট গঠন করা দরকার। তাতে যোগ করা যেতে পারে প্রবাসী ২/৪ জন বাংগালীকে যারা প্রবাসে ভালো করছেন। সাথে যোগ করা যেতে পারে ইউরোপের কিছু অর্থনীতিদিন ও টেকনোলোজিস্টকে। ভারতের দেয়া ম্যাপ অনুসারে আমরা চলতে পারবো না। কারণ, এখন আমাদের ও ভারতের অর্থনীতির মাঝে কোন মিল নেই।

দেশের বড় বড় স্হাপনায় যদি দেশের সাধারণ মানুষের বিনিয়োগ না থাকে, মানুষ নিজকে দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে অনুভব করার সুযোগ পায় না। উন্নয়নের সাথী হতে হবে নাগরিক, বিদেশী কর্পোরেশন নয়। দেশে বিদেশী কর্পোরেশ বেড়ে গেলে মানুষ নিজ দেশে নিজকে প্রবাসীর মত অনুভব করে।