30 September 2015

ভারতীয় ট্রাকের চেয়ে কি আমাদের শিক্ষার্থীরা কম গুরুত্বপূর্ন?

ভারতকে আমরা ট্রানজিট দিয়েছি। ট্রানজিটের বিনিময়ে আমরা ভারতের ট্রাকের কাছ থেকে ট্যাক্স আদায় করবো সেটাই স্বাভাবিক। কিন্তু আমাদের সরকার অতিমাত্রায় ভারতপ্রেমি। সেই প্রেমিকের কাছ থেকে তো আর ট্যাক্স আদায় করা যায় না! সেটা যে রীতিমতো অভদ্রতা। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর আলম কয়দিন আগে সেটাই জানালেন। তার ভাষ্যমতে, "ভারতের কাছে ট্রানজিট বাবদ ট্যাক্স চাওয়া অভদ্রতা।"

অথচ আমাদের শিক্ষার্থীদের কাছ থেকে ট্যাক্স আদায় করতে হবে। এদের সাথে কোন আপোস করা চলবে না। কারন এরা আমাদের সরকারের প্রেমিক বা প্রেমিকা না। সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে ট্যাক্স আদায় করতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রীর পূত্র এবং সরকারের তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় যেমন বললেন, "বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট দিতেই হবে।"

তাদের এসব বক্তব্যের প্রেক্ষাপটে একটাই প্রশ্ন জাগে, বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মর্যাদা কি তাহলে ভারতের বাস-ট্রাকের চেয়েও কম? আমাদের শিক্ষার্থীরা কি এতোই কম গুরুত্বপূর্ণ? শিক্ষা যদি একটি জাতির মেরুদন্ড হয়ে থাকে তাহলে সেই মেরুদন্ড ভেঙ্গে ফেলার জন্য এই ভ্যাট। একমাত্র মুর্খরাই শিক্ষার উপর ভ্যাট আরোপ করতে ও সমর্থন করতে পারে।