12 December 2015

'মজা লস?' এর এডমিন গ্রেফতার ও সরকারের নৈতিক অবস্থান

গত ১০ই ডিসেম্বর, বৃহস্পতিবার, বিকেলে রাজধানীর বারিধারা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পেজ ‘মজা লস?’র অ্যাডমিনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সংবাদ মাধ্যমের খবরে প্রকাশ, সরকার ও রাষ্ট্র বিরোধী অপপ্রচার চালানোর দায়ে তাকে আটক করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গ্রেফতারের পর তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান র‌্যাব-১ এর এসআই জাকির হোসেন। তিনি নিজেই এই মামলার বাদী। গ্রেফতারের পর তাকে ঢাকা মহানগর হাকিমের আদালতে হাজির করা হলে আদালত তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য অনুমতি প্রদান করেন। 


এই রিমান্ডের বিষয়টা সম্পর্কে যাদের ন্যুনতম ধারণা আছে তারা জানেন যে রিমান্ডে নিয়ে আসামীদের অমানবিক নির্যাতন করা হয়। ফেসবুকে একটি নিতান্ত বিনোদনমুখী পেজ পরিচালনার কারনে তাকে পড়তে হয়েছে সরকারের রোষানলে। এটি অবশ্য নতুন কিছু নয় আমাদের এই বঙ্গদেশে। এর আগে আমরা দেখেছি অনেক লেখক, টকশো এর আলোচক সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্টান সরকারের বিরুদ্ধে কথা বলার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হয়েছেন। সরকার তার শক্তির ব্যবহার করে বন্ধ করে দিয়েছে অনেক মুখ। বিভিন্ন মামলায় তাদের গ্রেফতার করে নির্যাতন করা হয়েছে। অনেক পত্রিকা ও টিভি চ্যানেল বন্ধ করে দেয়া হয়েছে সরকারের বিরুদ্ধে মত প্রকাশের জন্য।

তবে এবারের বিষয়টা আগের চেয়ে অনেকটা ভিন্ন এবং সে কারনেই সাধারন মানুষ পর্যন্ত প্রশ্ন তুলছেন সরকারের নৈতিক অবস্থান নিয়ে। সরকার কি সবধরনের নৈতিক দায়বদ্ধতা বিষর্জন দিয়ে দিয়েছে? সব বিরুধী মতকে গলা টিপে হত্যা করাই কি এখন তাদের একমাত্র অবস্থান? নিজেদের গণতান্ত্রিক বলে দাবি করে তারা এ কি ধরণের স্বৈরশাসন চালিয়ে যাচ্ছে? স্বৈরশাসক এরশাদের সময়ও তো এভাবে বিরোধী মতামতকে রোধ করা হয়নি! পত্র-পত্রিকার খবরে জানা যায় যে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা বলেছেন, "ব্যঙ্গবিদ্রূপ অনেকে ক্ষেত্রেই শালীনতার মাত্রা ছাড়িয়ে রাজনৈতিক প্রচারণায় পরিণত হচ্ছে, সেটা গ্রহণযোগ্য নয়।"

ফেসবুকের 'মজা লস?' নামে ফেসবুকের এই পেজটিতে হাস্যরস্যাত্বক ব্যঙ্গবিদ্রূপ করা হয় স্ট্যাটাস, ছবি ও ভিডিওর মাধ্যমে। সমসাময়িক নানা বিষয় ছাড়াও রাজনৈতিক ইস্যু এবং নেতানেত্রীদের ব্যঙ্গ করেও পোষ্ট ও ছবি দেয়া হয় সেখানে। ফেসবুকে লেখার কারণে যে সরকার ও রাষ্ট্রের ভিত নড়ে যায় সে সরকার ও রাষ্ট্র আসলেই দুর্যোগাক্রান্ত। বাক-স্বাধীনতার ব্যাপারে আমাদের কতটুক ছাড় আছে তা সরকারকে আরও স্পষ্ট হতে হবে! ফেইসবুকে পোষ্ট দিলে যদি সরকারের ভিত নড়ে যাওয়ার আশংকা তৈরি হয় এবং সেটা প্রতিরোধের জন্য যদি নির্বিচারে গ্রেফতার-নির্যাতন করা হয় তাহলে সরকার নৈতিক ভাবে কতটা দূর্বল ভিতের উপর দাঁড়িয়ে আছে সেটা সহজেই অনুমেয়।