09 December 2015

বাংলাদেশ ছাত্রলীগ - ছাত্র সংগঠন নাকি সন্ত্রাসী সংগঠন?

বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ আওয়ামীলীগ এর অঙ্গসংগঠন, নিজেদের দাবি করে দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন হিসেবে। কিন্তু আসলেই কি তারা একটি ছাত্র সংগঠন? এই সংগঠনের নেতা-কর্মীরা কি আসলেই ছাত্র? নাকি এরা ছাত্র সংগঠনের নামে একটি সন্ত্রাসী সংগঠন? একটি জঙ্গি সংগঠন? এই প্রশ্নটি শুধু আমার একার না। বাংলাদেশের কোটি মানুষের মনে এখন এই প্রশ্ন।

সিলেটে ছাত্রলীগের অস্ত্রের মহড়া

বাংলাদেশ ছাত্রলীগ অনেকদিন ধরে দেশে একটি সন্ত্রাসের সাম্রাজ্য কায়েম করে রেখেছে। সরকারের প্রত্যক্ষ মদদে এবং প্রশাসনের ছত্রছায়ায় তারা একের পর এক সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। পুলিশের উপস্থিতিতে প্রকাশ্য জনসম্মুখে তারা একের পর এক নৈরাজ্য করে যাচ্ছে। কিন্তু এসব দেখার কেউ নেই। এসবের প্রতিকার করার কেউ নেই। কে করবে প্রতিকার? যারা প্রতিকার করার কথা তারাই তো এসব সন্ত্রাসী কর্মকান্ডের প্রত্যক্ষ মদদ দাতা। সরকার বিরোধী দলীয় নেতা-কর্মীদের দমন-নীপিড়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ছাত্র নামের এসব সন্ত্রাসীদের। তাই তো আজ তারা সম্পূর্ণ বেপরোয়া। ইচ্ছে মতো ঘটিয়ে যাচ্ছে একের পর এক সন্ত্রাসী কর্মকান্ড।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে তারা অনেক দিন ধরে তাদের সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। তাদের সন্ত্রাসে ঝরে যাচ্ছে একের পর এক তাজা প্রাণ। কিন্তু ছাত্রলীগের এসব সন্ত্রাসীরা সব সময় থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। তাদের অপরাধের কোন বিচার হচ্ছে না। দিনে দিনে তারা এতো বেপরোয়া হয়ে যাচ্ছে যে সাধারণ মানুষের জীবন পর্যন্ত আজ হুমকির সম্মুখীন। এরই জলজ্যন্ত উদাহরণ সিলেট জেলা ছাত্রলীগের অস্ত্রের মহড়া। প্রকাশ্য দিবালোকে তারা রামদা, রড, লাঠি হাতে মিছিল দিয়েছে, সমাবেশ করেছে। প্রথম আলোর সূত্রে প্রকাশ, সিলেট জেলা ছাত্রলীগের পূর্নাঙ্গ কমিটি ঘোষনা করায় কেন্দ্রীয় ছাত্রলীগকে স্বাগত জানিয়ে এই মিছিল সমাবেশ এর আয়োজন করে সিলেট জেলা ছাত্রলীগ। সেই মিছিল-সমাবেশেই সিলেট জেলা ছাত্রলীগ এর সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে বিভিন্ন দেশীয় অস্ত্র হাতে মহড়া দিয়েছে নেতা-কর্মীরা। খবরে আরও বলা হয়েছে, অস্ত্রের মহড়ার সময় সেখানে পুলিশের তিনটি দল উপস্থিত ছিল। কিন্তু তারা কোন আইনি ব্যবস্থা গ্রহণ করেনি।

সবচেয়ে দুঃখজনক বিষয় হলো সেই অস্ত্রের মহড়া হয়েছে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। যে শহীদ মিনার আমাদের অহংকারের প্রতীক সেই শহীদ মিনারেও আজ সন্ত্রাসীদের অস্ত্রের ঝনঝনানি। এই সংগঠন কিভাবে হয় স্বাধীনতার স্বপক্ষের শক্তি? এরা তো সন্ত্রাসী সংগঠন। জঙ্গি সংগঠন।