22 November 2014

ভাল নেই প্রিয় স্বদেশঃ ভাল নেই আমি

মনটা ভাল নেই। একদম ভাল নেই। এভাবে আর কত? এভাবে কি দেশ চলতে পারে? হানাহানি, মারামারি, হিংসা -বিদ্বেশ কি আর থামবে না? আমাদের প্রিয় জন্মভূমি আজ মারাত্মক অসুস্থ। আশু সুচিকিতসা প্রয়োজন। নইলে মারা যাবে বাংলাদেশ। যা চলছে এর কি কোন সমাধান নেই? আমরা কি এভাবে শেষ হয়ে যাব?

১৯৭০ সালে মালয়েশিয়াতে ঘূণিঝড় হয়েছিল। তৎকালীন মালয় সরকার পাকিস্তানের কাছে সহায়তা কামনা করিছিল। সে সময় আমরা পূর্ব পাকিস্তান থেকে প্রায় ৭ শত কোটি টাকা সাহায্য মালয়েশিয়া প্রেরণ করেছিলাম। সময়ের ব্যবধানে সে মালয়েশিয়া আজ এশিয়ার অন্যতম অর্থনৈতিক সুপার পাওয়ার ।আর আমরা কোথায় পড়ে আছি? এখন মালয়েশিয়াতে আমার দেশ থেকে শ্রমিক পাঠাতে পারলে আমরা খুশি হই।

সরকার আর বিরোধীদল যেন দুই সতীণ। একজন যাই ই করুক তা অপরের কাছে অস্পৃশ্য। সরকার সব কাজ কখনো ভাল যেমন করতে পারে না। তেমনি সব কাজ খারাপ এমনটি ভাবা অতিমাত্রার বাড়াবাড়ি। সরকার ক্ষমতায় এসে ভাবে বিরোধী দল তার জাত শত্রু। সে শত্রুকে দমন করার জন্য হেন পথ নেই যা সরকার অবলম্বন করে না। ফলে আল্টেমেটলি বিরোধীদল রি-এ্যাক্ট করে। যার ফলাফল আমরা চোখ বন্ধ করলেও দেখতে পাচ্ছি। সরকার ব্যস্ত থাকে বিরোধী দল দমনে।যে প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসে তা বাস্তবায়নের সময় কোথায়? ।এভাবে সময় ফুরিয়ে যায়। একদিন আবার নির্বাচন আসে।যারা আজকের বিরোধী তারা পূর্ববর্তী সরকারের ব্যর্থতার সুযোগে ক্ষমতায় আসে। চক্রাকারে আবার তারা আগের সরকারের ন্যায় বিরোধী দলের উপর নির্যাতন শুরু করে।

কেই বুঝতে চায়না এভাবে দেশ শেষ হয়ে যাচ্ছে। ক্ষমতার পালাবদল হচ্ছে। ঘুরেফিরে নেতারা আঙ্গুর ফুলে কলাগাছ হচ্ছে। কিন্তু দেশ সেই আধারেই রয়ে যাচ্ছে।কত বড় বড় কথা শুনছি। এ হবে, সে হবে। কই কিছুই তো হচ্ছে না। স্বাধীনতার এত বছর পর বড় জানতে ইচ্ছে করে আসলেই কি আমরা প্রকৃত স্বাধীন হয়েছি?

শুধু ভিন্ন আদর্শের কারণে আমরা একে অপরকে নিসৃংশভাবে মেরে ফেলছি। আমরা এখনো স্বাধীনতার পক্ষে -বিপক্ষের ধুয়া তুলে বিভাজনের দেয়াল তৈরী করছি। স্বাধীনতার পক্ষের শক্তি বলে বিভিন্ন অনুষ্ঠানের নামে চাঁদাবাজি করছি।ক্যাম্পাসে অনেক বন্ধুকে আর দেখতে পাই না। বিশ্ববিদ্যালয়ের হল যেন নব্য ক্যান্টনমেন্ট। মানুষ হওয়ার আঙ্গিনায় আজ মানুষ হওয়ার পরিবেশ নাই।

দিন আসে দিন যায়। তিমির যে কাটে না। হে আল্লাহ তুমি আমাদের প্রিয় জন্মভূমিকে হেফাজত কর। আমাদের তোমার রহমত দ্বারা শীতল কর। লাখো শহীদের এ দেশকে তুমি ধ্বংসের হাত থেকে রক্ষা কর। আমাদের সকলকে নিজ নিজ অবস্থান থেকে দেশের জন্য গঠনমূলক ভুমিকা পালনের তৌফিক দাও।